28 C
Dhaka
Friday, June 14, 2024

ভার্চুয়াল জগতে চাই শুদ্ধ সংস্কৃতির চর্চা

হারুন মাহমুদ: আমরা জানি, আবহমান বাঙালির হাজার...

প্রতিমা বংকী পাবলিক লাইব্রেরির উদ্যোগে দেশিবৃক্ষ রোপণ কর্মসূচী

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলের সখীপুরে দেশি প্রজাতির বৃক্ষরোপণ...

সখীপুর উপজেলা পরিষদ নির্বাচন: বিজয়ী হলেন যাঁরা

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ...

ইংল্যান্ড ক্রিকেট টিমে খেলতে চান সখীপুরের রুবেল

আন্তর্জাতিকইংল্যান্ড ক্রিকেট টিমে খেলতে চান সখীপুরের রুবেল

সাইফুল ইসলাম সানি: সখীপুরের উদীয়মান এক ক্রিকেটারের নাম হাফিজুল ইসলাম রুবেল। স্বপ্নবাজ এ ক্রিকেটার বর্তমানে ইংল্যান্ড জাতীয় দলের স্পিন বোলিং কোচ পাকিস্তানী ক্রিকেটার সাকলাইন মুশতাকের কাছে স্পিন বোলিংয়ের প্রশিক্ষণ নিচ্ছেন। ইতোমধ্যে ইংল্যান্ডের চেস্টার ক্লাবের বর্ষসেরা বোলারের পুরস্কারও পেয়েছেন এ উদীয়মান।
সম্প্রতি মুঠোফোনে সখীপুর বার্তার এ প্রতিবেদকের সঙ্গে কথা হলে তিনি জানান, স্পিন বোলিংয়ের যে ‘দুশরা’ অ্যাকশনের জন্যে পাকিস্তানের স্পিন জাদুকর সাঈদ আজমল নিষিদ্ধ হয়েছিলেন এবং একই অভিযোগ উঠেছিল ভারতীয় স্পিন বোলার হরভজন সিংয়ের বিরুদ্ধে; বৈধভাবে বোলিংয়ের সেই কঠিন ‘দুশরা’ ডেলেভারির জন্যেই প্রশংসা কুড়িয়েছেন তিনি কোচ সাকলাইন মুশতাকের।
জানা যায়, রুবেলের বাড়ি সখীপুর উপজেলার প্রতিমা বংকী জনতা বাজার (ফুটানী বাজার) এলাকায়। বাবা মোসলেম উদ্দিন বাংলাদেশ পরিকল্পনা মন্ত্রণালয়ে চাকরী করতেন। রুবেলের জন্ম হয় ঢাকাতেই। ২০০৬ সালে ঢাকার শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চবিদ্যালয় থেকে এসএসসি এবং মিরপুর ড. মুহাম্মদ শহীদুল্লাহ কলেজ থেকে এইচএসসি পাশ করেন। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিলো ক্রিকেটার হওয়ার। সেই স্বপ্ন পূরণে ধানমন্ডি আবাহনী ক্রিকেট ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) খেলা শিখেছেন দীর্ঘদিন। পরে খেলা পাগল রুবেল ২০১০ সালে উচ্চ শিক্ষা অর্জনের জন্যে ইংল্যান্ডে পাড়ি জমান। ইংল্যান্ডে তিনি ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনার জন্যে গেলেও ক্রিকেটার হওয়ার স্বপ্ন ভুলতে পারেননি। তাই সেখানেও ক্রিকেট নিয়েই থাকতেন সব সময়।


হাফিজুল ইসলাম রুবেল আরো জানান, ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) বাছাইকৃত যেসব ক্রিকেটারদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, তাদের মধ্যে তিনিই একমাত্র বাঙালি ক্রিকেটার। প্রায় চার বছর ধরে তিনি সাকলাইন মুশতাকের কাছ অফ স্পিন বোলিং শিখছেন। বিশেষ করে লিগ্যাল ওয়েতে (বৈধভাবে) দুশরা ডেলেভারির জন্যে তিনি অনেকটাই আশাবাদি- একদিন তিনি ইংল্যান্ডের জাতীয় দলে ডাক পাবেন। এছাড়া বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন বলেও তিনি জানান।
বাংলাদেশের কথা মনে পড়ে কি-না জানতে চাইলে তিনি বলেন, দেশের কথা সব সময়ই মনে পড়ে। বিশেষ করে সখীপুরের কথা। অনলাইনে নিয়মিত সখীপুরের পত্রিকাও পড়েন। উদ্বেগ প্রকাশ করেন মাদক ও বর্তমান যুব সমাজকে নিয়ে। এলকায় খেলাধুলা তেমন একটা নেই জানিয়ে তিনি বলেন, সখীপুরে একটি স্পোর্টস একাডেমী করার স্বপ্ন বহুদিনের। সেখান থেকে বিভিন্ন স্কুল কলেজে বিনামূল্যে খেলাধুলার সরঞ্জাম বিতরণ করা হবে। প্রশিক্ষণ দেওয়া হবে। এ বিষয়ে সখীপুরবাসীর কাছে দোয়া চেয়েছেন ক্রিকেটার হাফিজুল ইসলাম রুবেল।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles