31 C
Dhaka
Monday, July 15, 2024

সখীপুর পৌরসভার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলের সখীপুর পৌরসভার ২০২৪-২৫ অর্থ...

সখীপুর পৌরসভার প্রাক বাজেট ঘোষণা 

নিজস্ব প্রতিবেদক: সখীপুর পৌরসভার প্রাক বাজেট ঘোষণা...

সখীপুরে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলের সখীপুরে সর্বজনীন পেনশন স্কিম...

প্রতিদিন বাচ্চাকে কতটা জল খাওয়াবেন

সখীপুরপ্রতিদিন বাচ্চাকে কতটা জল খাওয়াবেন

আমাদের সময়.কম: একটি বাচ্চার শরীরের ৭৫% ফ্লুইড থাকে। বাচ্চা যত বড় হতে থাকে, জলীয় পদার্তের পরিমাণ কমে ৬০%-এ এসে দাঁড়ায়। শরীরের জন্য জল তাই অত্যন্ত প্রয়োজনীয়। তবে অতিরিক্ত জলও বিপদ ডেকে আনতে পারে। দিনে প্রাপ্তবয়স্কদের ২ লিটার করে জল খাওয়া উচিত, এ কথা এতদিনে আমরা সকলেই জানি। কিন্তু একটি বাচ্চা দিনে কতটা জল খাবে? কী বলছেন ডাক্তাররা?

একটি বাচ্চার শরীরে দিনে কতটা জল প্রয়োজন তা তার বয়স ও লিঙ্গ অনুযায়ী নির্ধারিত হয়। তার সঙ্গে যে পরিবেশে সে বাস করছে, তাও শরীরে ফ্লুইডের চাহিদার সঙ্গে সম্পর্কযুক্ত। আমাদের দেশে ৪-৮ বছরের বাচ্চারা দিনে ১.১ লিটার থেকে ১.৩ লিটার পর্যন্ত জল খাবে। ৯-১৩ বছর বয়সী মেয়েদের দিনে ১.৩ থেকে ১.৫ লিটার পর্যন্ত জল প্রয়োজন। ৯-১৩ বছর বয়সী ছেলেদের প্রয়োজন দিনে ১.৫ থেকে ১.৭ লিটার পর্যন্ত জল। সরাসরি জল ছাড়াও দুধ, ফলের রস থেকেও ফ্লুইড ঢোকে বাচ্চার শরীরে। বাচ্চার শরীরে জলের অভাব দেখা দিলে খিটখিটে মেজাজ, মনঃসংযোগের অভাব, রুক্ষ ত্বকের সমস্যা দেখা দিতে পারে।

বাচ্চারা একবারে বেশি জল খেতে পারে না। তাই একটু একটু করে বারে বারে জল খাওয়ানো দরকার। কোথাও যাওয়ার আগে, খাওয়া শুরু করার আগে জল খাওয়ান। বাইরে কোথাও গেলে সঙ্গে জলের বোতল রাখুন। এই সময়

Post by Sunny

Check out our other content

Check out other tags:

Most Popular Articles