29 C
Dhaka
Monday, April 22, 2024

সখীপুরে এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের পাহাড়, জেলা শিক্ষা অফিসের তদন্ত

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলের সখীপুর উপজেলার লাঙ্গুলিয়া উচ্চবিদ্যালয়ের...

সখীপুরে শালবন ছাত্র কল্যাণ সংসদের কমিটি গঠন 

নিজেস্ব প্রতিবেদক: সখীপুরের কাকড়াজান ইউনিয়নে বড়বাইদ পাড়ায়...

ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কে‌টে ফেলেছেন স্ত্রী

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলের ভুঞাপু‌রে ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ...

ভয় নেই; যাত্রা কেবল শুরু…

সখীপুরভয় নেই; যাত্রা কেবল শুরু...

SUNNY-2017 copy

১৪ ফেব্রুয়ারি ২০১৭। সখীপুরের জনপ্রিয় ও পাঠক নন্দিত সাপ্তাহিক ‘সখীপুর বার্তা’ দ্বিতীয় বছরে পদার্পণ করলো।  সংবাদ ও তথ্যের প্রতি বস্তুনিষ্ঠায় অবিচল সখীপুরের একমাত্র সাপ্তাহিক সখীপুর বার্তা গৌরবময় একটি বছর অতিক্রম করে দ্বিতীয় বর্ষে উপনীত হওয়ার ঐতিহাসিক মাহেদ্রক্ষণে সকলের প্রতি অফুরান শুভেচ্ছা ও ভালোবাসা। আর্থসামাজিক-রাজনৈতিক অনিশ্চয়তা ও দোলাচলে ভরা বিরূপ পরিস্থিতির মধ্যে সত্যান্বেষণের নিত্য লড়াইরত সখীপুর বার্তা গণমানুষের ন্যায়সঙ্গত অধিকারের পক্ষে সদা সোচ্চার ছিল। সখীপুর বার্তা ফেলে আসা দিনগুলোতে চিন্তা চেতনা ও কর্মে পরিবর্তিত সখীপুরের প্রেক্ষাপটে যা কিছু সত্য, সুন্দর, ভালো, মহৎ ও কল্যাণকর এবং জনগণের জন্য ইতিবাচক, সেসবের সঙ্গে সামঞ্জস্য ও সমন্বয় বিধানের কঠিন কাজটিই সফলভাবে বাস্তবায়নের চেষ্টা করেছে নিরন্তর। ‘বস্তুনিষ্ঠ সংবাদের প্রামাণ্য দলিল’ বিঘোষিত নীতিকে ঊর্ধ্বে তুলে ধরতে শত চাপ ও বিরোধিতার মধ্যে সখীপুর বার্তা সাদাকে সাদা আর কালোকে কালো বলার সত্য-সুন্দর ধ্বনি উচ্চারণ করেছে।
উপজেলা শহর থেকে একটি নিয়মিত রঙ্গিন সাপ্তাহিক আত্মপ্রকাশের দায় ও দায়িত্বের প্রতি নিষ্ঠায় এই পত্রিকা ভয়হীনতায় দাঁড়িয়েছে সত্যের স্বপক্ষে। নিজেকে বিছিয়ে দিয়েছে বন-বনানী আর লালমাটির শহর সম্মিলিত সমগ্র উপজেলার মা-মাটি-মানুষের সমান্তরালে। রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি, খেলাধুলা, নারী, প্রযুক্তি, ফ্যাশনসহ জীবনের সকল অঙ্গনকে স্পর্শ করেছে নিজস্ব বৈশিষ্টতায়। অবশ্যই সময়ের কঠিন সঙ্কুলতার প্রেক্ষাপটকে প্রাধান্য দিয়ে পাঠক আর সংবাদের মধ্যে সংযোগসূত্র হয়ে উপস্থিত হয়েছে রঙ্গিন মুদ্রিত পাতায়। প্রকৃত সংবাদ আর সংবাদের পেছনের অন্তর্নিহিত সত্যই পূর্ণ করেছে সখীপুর বার্তার পৃষ্ঠাসমূহ।
উপজেলার ব্যক্তিগত ও সামাজিক ক্ষেত্রে মানুষের যাপিত জীবনের আশা ও দুঃখের কোনো বিষয়কেই উপেক্ষা করেনি সখীপুর বার্তা। উপজেলার কেন্দ্র  থেকে দূরপ্রান্তে- বসবাসরত পাঠকের জানার অধিকারকে পরিপুষ্ট করার ব্রত থেকে সখীপুর বার্তা এক মুহূর্তের জন্যও বিচ্যুত হয়নি। সত্য যত কঠিনই হোক, সেই কঠিনেরে ভালোবেসে সখীপুর বার্তা নিজেকে উপস্থাপিত করেছে সখীপুরবাসীর চেতনা ও বিবেকের অঙ্গনে। কোনো বিশেষ দল-মত-গোষ্ঠী নয়, সখীপুর বার্তা হয়েছে সর্বস্তরের পাঠকের নিজস্ব পত্রিকা। এ কঠিন কাজটি সাহসীকতার সঙ্গে বাস্তবায়নের জন্য সম্পাদক শাকিল আনোয়ারকে সংগ্রামী শুভেচ্ছা ও অভিনন্দন।
তারুণ্য ও যৌবনের আলোতে চলার পথে সখীপুর বার্তা চ্যালেঞ্জিং ও গতিময় ঐতিহ্যকে মান্য করে স্থবিরতাকে কখনই প্রশ্রয় দেয়নি। সখীপুর বার্তা সামাজিক পরিবর্তন বিশ্বাস করে। তাই পরিবর্তনশীল ¯্রােতের ভিত্তিতে সমাজ, সংস্কৃতি, শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, বিনোদন তথা সামগ্রিক জীবনের জন্য প্রয়োজনীয়-কাঙ্খিত রূপান্তর এই পত্রিকায় পাতায় পাতায় আঁকা হয়েছে। সমাজের ধর্ম-বর্ণ-ভাষা-নৃতাত্ত্বিক-রাজনৈতিক-সাংস্কৃতিক পরিচিতি, গণতান্ত্রিক সুশাসনকে সম্মান ও স্বীকৃতি জানিয়েছে সখীপুর বার্তা।
একটি সাপ্তাহিক পত্রিকার জন্য এক বছর খুব বেশি সময় নয়। কিন্তু এই সময়ের নিরিখে পাঠকের আস্থা ও বিশ্বাসের জায়গাটিতে পৌঁছে যাওয়া এবং সখীপুরের সমাজ, প্রগতি ও জাতীয় উন্নয়নের নানা অঙ্গনে ইতিবাচক ভূমিকা রাখা খুব সামান্য বিষয়ও নয়। মানুষের সিক্ত-ভালোবাসা তথা পাঠকের এই আস্থা ও বিশ্বাসের শক্তিই সখীপুর বার্তার কর্মপ্রচেষ্টাময়-পদযাত্রার সাহসিক প্রেরণা। বিশ্ব ভালোবাসা দিবস ও মহান একুশের মাসে জন্ম নেয়া সখীপুর বার্তার অর্জিত স্বর্ণালী-অভিজ্ঞতায় সর্বদা সত্য ও সাহসের প্রতীক হয়ে ভবিষ্যতের পথে প্রত্যয়দীপ্ত আলোর অভিযাত্রীরূপে আরও কঠিনভাবে সত্য ও সুন্দরের পুজারী হবে এটাই হোক সখীপুর বার্তার কর্মীদের দীপ্ত শপথ। ১৪ ফেব্রুয়ারি জন্মোক্ষণে বসন্তের ফাল্গুনী সুর-ছন্দ-রঙ আর ভালোবাসায় সিক্ত প্রথম জন্মদিনে সৃষ্টির উল্লাসে সকলের প্রতি বিনম্র ভালোবাসায় সম্মিলিত পথচলার প্রত্যাশা সখীপুর বার্তার। আগামী দিনগুলোতে বৃহত্তর পাঠক সমাজের সঙ্গে নান্দনিক মেলবন্ধনে সখীপুর বার্তা আপামর মানুষের আদি ও অকৃত্রিম হৃদয়বার্তা হয়ে জাগাবে আত্মার স্পন্দন; তথ্যের সুরধ্বনি। ফাগুনের সুর ও ছন্দে তাল মিলিয়ে বলছি- ভয় নেই; যাত্রা কেবল শুরু…।

লেখক: -সাইফুল ইসলাম সানি

সাংবাদিক ও বার্তা সম্পাদক, সখীপুর বার্তা

Check out our other content

Check out other tags:

Most Popular Articles