38 C
Dhaka
Thursday, April 25, 2024

সখীপুরে বর্তমান এমপির অনুসারীদের হামলায় সাংবাদিকসহ আহত ৯

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলের সখীপুরে সাবেক এমপি ও...

সখীপুরে এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের পাহাড়, জেলা শিক্ষা অফিসের তদন্ত

নিজস্ব প্রতিবেদক: টাঙ্গাইলের সখীপুর উপজেলার লাঙ্গুলিয়া উচ্চবিদ্যালয়ের...

সখীপুরে শালবন ছাত্র কল্যাণ সংসদের কমিটি গঠন 

নিজেস্ব প্রতিবেদক: সখীপুরের কাকড়াজান ইউনিয়নে বড়বাইদ পাড়ায়...

সখীপুরে মাসব্যাপী ঐতিহ্যবাহী ফাইলা পাগলার মেলা শুরু

সখীপুরসখীপুরে মাসব্যাপী ঐতিহ্যবাহী ফাইলা পাগলার মেলা শুরু

 

ইসমাইল হোসেনঃ

সখীপুরে আজ (১০) জানুয়ারি থেকে শুরু হয়েছে মাসব্যাপী ঐতিহ্যবাহী ফাইলা পাগলার মেলা। উপজেলায় দাড়িয়াপুর গ্রামের ফাইলা (ফালুচাঁন শাহ) পাগলার মাজারকে কেন্দ্র করে প্রতিবছর এই দিনে দেশের বিভিন্ন এলাক থেকে আসা লাখো ভক্তের সমাগমে জমে উঠে এ মেলা।

জানা যায়, প্রতিবছর পৌষ মাসের শেষের দিকে শুরু হয়ে মাঘ মাসের পুরোটাই চলে এ মেলা। মেলায় দেশের বিভিন্ন এলাকা থেকে লক্ষাধিক ভক্ত মানত কারী তাদের মানতকৃত মোরগ, খাঁসি, গরু, সিন্নিসহ নানা রকম পণ্য সামগ্রী নিয়ে ঢুল পিটিয়ে নেচে নেচে “হেল ফাইলা হেল ফাইলা, ফাইলা নাচে না আমি নাচি” এই শব্দে মুখরিত করে তুলেন।

২০০৩ সালে আকস্মিকভাবে বোমা হামলার কারণে বেশ কয়েক বছর মেলাটিতে ভক্তদের সমাগম কমে গেলে আবার অসংখ্য ভক্ত, মানতকারী ও দর্শকদের আনাগোনায় পুনরায় প্রাণ ফিরে পেয়েছে মেলাটি। অতীতকে ভুলে গিয়ে অসংখ্য ভক্ত ও অনুরাগী মানুষের আগমনে আবার জমে উঠেছে ফাইল্যার মেলা।

এ বিষয়ে ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সাইফুল ইসলাম শামীম বলেন, প্রতিবছরের ন্যায় এ বছরও মাস ব্যাপী মেলা উদযাপন উদ্যোগ গ্রহন করা হয়েছে, দেশের বিভিন্ন স্থান থেকে আসা লাখো ভক্তরা যাতে নির্বিঘ্নে মেলা উদযাপন করতে পারে সেজন্য মেলা কমিটি ও আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছেন। ভক্তরা যতদিন মেলায় অবস্থান করবেন মেলাও ততদিনই চলবে। তবে মাঘি পূর্ণিমার দিন এবং আগে ও পরের দুই দিনই মেলায় ভক্তদের সমাগম বেশি হয়ে থাকেন।

 

Check out our other content

Check out other tags:

Most Popular Articles